শনিবার, ১৪ জানুয়ারী, ২০১২

উ ই ন্ডো জ XP র গ তি বা ড়া ন হার্ডওয়্যার সম্পর্কিত বিভিন্ন সমস্যা ও সমাধান: মাদারবোর্ড

আসসালামু আলাইকুম,
আজকে আপনাদের আরেকবার বিরক্ত করার জন্য আসলাম… আজকের টপিকটা হবে মাদারবোর্ড সম্পর্কিত। যদি এখান থেকে কারো কোনো উপকার হয়, তবেই আমার কষ্ট করে বাংলা লেখা সার্থক হবে… তাহলে শুরু করা যাক… !
মাদারবোর্ড
এটি সিস্টেম ইউনিটের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি সবসময় কম্পিউটারের সিস্টেম ইউনিট বক্সের ভেতর দৃঢ় ভাবে আটকে রাখা হয়। কম্পিউটারে ব্যবহৃত যাবতীয় যন্ত্রাংশ এই মাদারবোর্ডের সাথে বিভিন্ন তার বা কেবলের সাহায্যে সংযুক্ত থাকে। যেমন: হার্ডডিস্ক, সিডি ড্রাইভ, ডিভিডি ড্রাইভ, বিভিন্ন উপযোগী কার্ড থেকে শুরু করে কম্পিউটারের যাবতীয় কার্যক্রমের সহযোগী যন্ত্রাংশ কোন না কোন ভাবে মাদারবোর্ডের সাথে সংযুক্ত। কম্পিটারের এইসব যন্ত্রাংশকে পূর্ণভাবে কার্যকর করার এই ইলেকট্রনিক সার্কিট বোর্ডটিকে বলা হয় মাদারবোর্ড। এক হিসাবে একে কম্পিউটারের প্রাণকেন্দ্রও বলা যায়। নিচে একটি মাদারবোর্ডের চিত্র দেয়া হলঃ


মাদারবোর্ড যুক্ত বিভিন্ন আলাদা আলাদা হার্ডওয়্যারগুলো কোন না কোন ভাবে ত্রুটিপূর্ণ হলে সেগুলো খুলে বদলে ফেলার ব্যবস্থা প্রতিটি কম্পিউটারেই আছে। তবে মূল মাদারবোর্ডে স্থায়ীভাবে সংযুক্ত বিভিন্ন ইলেকট্রনিক সার্কিট সমূহের কোনটি নষ্ট হলে সেই ক্ষেত্রে সরানোর কোনো ব্যবস্থা নেই। তখন সম্পূর্ণ মাদারবোর্ডটি বদলে ফেলতে হবে। এছাড়া আর কোনো উপায় নেই। তবে আশার কথা হলো, এই মাদারবোর্ড বিশেষ কোনো কারণ ছাড়া নষ্ট হবার কোনো সম্ভবনা নেই।

কোন মন্তব্য নেই: