মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০১২

আউটসোসিং ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয়(মাইক্রোওয়ার্কার্স পর্ব (৩)


ফেসবুক
এ ধরনের কাজের মধ্যে রয়েছে ক্লায়েন্টের ভক্ত হওয়া অথবা কোনো নিদিষ্ট বিষয়ে আপনার wall এ পোষ্ট করা, পেইজ লাইক করা প্রভৃতি।
টুইটার
এক্ষেত্রে twitter.com এ একটি একাউন্ট থাকতে এবং ক্লায়েন্ট একাউন্ট follow করতে হবে অথবা নিদিষ্ট একটি বিষয়ে পোষ্ট করতে হবে।
রাইট অ্যান আর্টিকল
মাইক্রোওয়ার্রার্সে পাওয়া কাজগুলো মধ্যে এ ধরনের কাজ অর্থাত কোনো বিষয়ে ইংরেজীতে আর্টিকেল লিখে সবচেয়ে বেশি আয় করা যায়।লেখাগুলো ৫০ থেকে ৫০০ শব্দের মধ্যে হয়ে থাকে। এ ধরনের কাজে একদিকে যেমন ভাষাগত জ্ঞান বাড়ে তেমনি নতুন নতুন বিষয়ে সম্পূর্কে জানা যায়। তবে যাদের ইংরেজী লেখায় দক্ষতা আছে তারাই এ ধরনের কাজ করতে পারে। লেখায় তথ্য সংযোগের ইন্টারনেট তথ্য সার্চ দিয়ে অন্যান্য ওয়েবসাইটের সহায়তা নেওয়া যাবে। তবে আপনার লিখাটি অবশ্যই মৌলিক হতে হবে।লেখা মৌলিক হলো কিনা তা www.copyscape.com   ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।
ব্লগ/ওয়েবসাইট ওনারস
অনেক সময় নিজে লিখলে হবে না, লিখাটি আপনার কোনো জনপ্রিয় ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এজন্য এধরনের কাজের নামের সঙ্গে PR2+PR3+PR4+ ইত্যাদি লেখা দেখতে পাবেন। এখানে PR শব্দের অর্থ হলো Page Rank, আর PR2+ শব্দের মানে হচ্ছে যেসব ওয়েবসাইটের পেজ র‍্যাঙ্ক ২ বা তা অধিক।এটি গুগল এর একটি মানদন্ড।যা কোন ওয়েবসাইট কতটুকু জনপ্রিয় তা নির্ধারন করতে ব্যবহার করতে হয়। একটি ওয়েবসাইটের পেজ র‍্যাঙ্ক কত, তা www.prchecker.info ওয়েবসাইটের মাধ্যমে জানা যায়।এ ধরনের কাজ শুরু করার আগে
ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে আপনার  নিজের একটি ওয়েবসাইট তৈরি করে নিতে হবে। প্রথম অবস্থায় স্বাভাবিকভাবেই পেজ র‍্যাঙ্ক থাকবে। কিন্তু যদি নিয়মিত ওয়েবসাইটিতে বিভিন্ন বিষয়ে ইংরেজীতে আর্টিকেল লিখেন, তা হলে কয়েক মাস পর পেজ র‍্যাঙ্ক  বাড়তে থাকবে। লেখার পাশাপাশি ভালো র‍্যাঙ্কের কয়েকটি ওয়েবসাইটের সাথে লিঙ্ক বিনিময় করতে পারলে পেজ র‍্যাঙ্ক আরো তাড়াতাড়ি বাড়বে থাকবে।   

কোন মন্তব্য নেই: