শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১২

আউটসোসিং ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয়(মাইক্রোওয়ার্কার্স পর্ব (৪)

ডাউনলোড অ্যান্ড/অর ইনস্টল
এ কাজে কোন সফটওয়্যার শুধু ডাউনলোড এবং কোন কোন সময় ইনস্টলও করতে হয়।
পোষ্ট অ্যান অ্যান্ড অন ক্রায়েজলিষ্ট 
www.craigslist.org   হচ্ছে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের একটি অত্যন্ত জনপ্রিয় ওয়েবসাইট। এ ধরনের কাজের জন্য ক্ষেত্রে ক্লায়েন্টের দেওয়া কোন পণ্যের বিজ্ঞাপন craigslist.org সাইটে প্রকাশ করতে হয়। এজন্য আগেই সাইটিতে একটি একাউন্ট তৈরি করে নিতে হয়।
অর্থ উত্তোলন
১। শুধু satisfied রেটিং পেলেই সে কাজের টাকা আপনার অ্যাকাউন্টের ব্যালেন্সের সঙ্গে যুক্ত হবে।
২। চারটি পেমেন্ট পদ্ধতি যে কোনটির টাকা তুলতে একটি নিদিষ্ট পরিমান ফ্রী দিতে হয়।চেকের ক্ষেত্রে ৪.৫০ ডলার পেপলের ক্ষেত্রে ৬%, মানিবুকার্স এবং এলার্টপে পদ্ধতিতে ৬.৫% ফি দিতে হয়।  
  
৩। অ্যাকাউন্টের ব্যালেন্স ১০ ডলারের বেশি হলেই শুধু টাকা তুলতে পারবে। সঙ্গে ফি দেওয়ার জন্য পর্যাপ্ত অর্থ অ্যাকাউন্টে থাকতে হবে।
৪। প্রথম Withdraw করার আবেদন সময় আপনার বাসার ঠিকানা চিঠির একটি পিন নাম্বার পাঠানো
হবে।এই নাম্বারটি পরে সাইটে প্রবেশ করাতে হবে। কেউ একাধিক অ্যাকাউন্ট তৈরি করেছে কিনা, তা যাছায় করতে এই পদ্ধতি ব্যবহার করা হয়। পিন নাম্বারটি চিঠিতে আসতে ২০ থেকে ২৫ দিন সময় লাগে।
৫। ঠিকানা যাচাই করার পর পরবর্তী withdraw আবেদনের ৩০ দিনের মধ্যে আপনাকে মূল্য পরিশোধ করা লাগবে।
আমাদের দেশের অনেক অনেক ফ্রিল্যান্সারি ইতিমধ্যে এই সাইটের কাজ করছেন এবং এরা সাইট এ নিয়মিত টাকা পারছেন। তবে এটা বাস্তব সত্য যে এই সাইট থেকে বেশি পরিমান আয় করা যায় না। যারা পরা লিখার পাশাপাশি ইন্টারনেট থেকে বাড়তি আয় করতে চান  তাদের জন্য এ সাইট অবশ্যই আয়ের একটি প্রাথমিক উপায় হতে পারে।
তবে এক্ষেত্রে অন্যান্য পেশায় মতো যার যতো দক্ষতা তার তত বেশি আয় করার ও সুযোগ রয়েছে। এজন্য পেশা হিসাবে আউটসোসিংকে নেয়ার আগে নিচের বিষয়গুলোর যে কোন এক বা একাধীক বিষয়ে ওপর দক্ষ হয়ে ওঠা জরুরি- এইচটিএমএল(HTML),  ডিএইচটিএমএল (DHTML), জাভাস্কিপ্ট (JAVASCRIPT), সিএসএস (CSS), ফটোশপ, এনিমেশন, ড্রেমওয়েভার, পিএইচপি (PHP), মাইএসকিউএল (MYSQL), সিপ্যানেল ও প্রজেক্ট বেসিক ও অ্যাডভান্সড জুমলা, এএসপি ডটনেট, এক্সএমএল, এজাক্স সিসার্প ডিবিউটনেট, অটোক্যাড, এনিমেশন প্রভৃতি।
যাদের প্রয়োজনীয় দক্ষতা অর্জিত হবে তারা নিচের সাইটগুলো থেকে কাজ পেতে পারেন। এসব সাইট এ আপনাকে কাজ পেতে পারেন। এসব সাইটে কাজ পেতে হলে আপনাকে বিড করতে হবে।  সাধারনত আউটসোসিংয়ের বাজারে আপনাকে ভারত, পাকিস্তান, চীন, থাইল্যান্ড, ভিয়েতনাম সহ অনান্য দেশের  আউটসোসিংয়ের। সবাইকে ধ্যবাদ। আগামী পর্বে আবআর দেখা হবে। 
   

কোন মন্তব্য নেই: