শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১২

Youtube ব্যবহারকারীগন আপনার মূল্যবান ব্যান্ডউইথ বাঁচান খরচ কমান

অনলাইনে ভিডিও দেখার অন্যতম জনপ্রিয় সাইট হল Youtube।  গান, টিউটোরিয়াল, মজার ভিডিও সহ বিভিন্ন কাজে আমরা ইউটিউবে ঢুঁ মারি। আমরা জানি ইন্টারনেটের ব্যান্ডউইথ সবচেয়ে বেশি খরচ হয় অনলাইনে ভিডিও দেখতে গেলে। এর ফলে আমাদের দেশের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীকেই(অন্তত আমার) ইউটিউবে ঢুকে অনেকটা কৃপনের মত হিসেব করতে হয়। কারণ আমাদের দেশে ইন্টারনেট ব্যবহারের জন্য যেসব প্যাকেজ পাওয়া যায় তাদের বেশিরভাগই মাসিক ব্যান্ডউইথ লিমিট করা থাকে। তাই কৃপন না হয়ে ও উপায় নেই(অবশ্য যারা আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করেন তারা হাতেম তাই এর মত দিল খুলে খরচ করলে ও কোন সমস্যা নেই) :)। যাইহোক, একটা উদাহারণ দিয়ে ব্যাপারটা আপনাদের ভালভাবে বুঝিয়ে দিই। আপনি যদি বাংলালায়নের প্রিপেইড গ্রাহন হন তাহলে ৩০০ টাকার বিনিময়ে ১০২৪ মেগাবাইট ব্যান্ডউইথ সর্বোচ্চ একমাসব্যাপী ব্যবহার করতে পারবেন। এখন ইউটিউবের একটা ৫মিনিটের ভিডিও দেখতে সাধারনত ৩০ থেকে ৪০ মেগাবাইট ডাটা খরচ হয়। তার মানে ইউটিউবে একটা ৫ মিনিটের ভিডিও দেখতে আপনার খরচ পড়ছে ৮ থেকে ১০ টাকা। আপনি সম্পূর্ন ভিডিওটা দেখে ১০ টাকা খরচ করলে কোন আফসোস
  নেই। কিন্তু আমরা অনেকেই জানিনা ভিডিও না দেখে ও বিনা প্রয়োজনে ইউটিউবে প্রচুর টাকা খরচ হয়ে যাচ্ছে। কিভাবে??? এর জন্য দায়ী হল ইউটিউবের অটো লোড ফিচারটি। আপনি একটু খেয়াল করলেই দেখতে পাবেন ইউটিউবে ভিডিও প্লেয়ারে কোন Stop বাটন নেই(Pause কে Stop ভেবে ভুল করবেন না)। এর ফলে আপনি একটা ভিডিও প্লে করা পর পজ করলে শুধু ভিডিওটিই বন্ধ হয়। দেখবেন তখনো ধুসর রঙের বারটি বেড়েই চলছে অর্থাৎ আপনার মিটার ঘুরছে আর টাকা খরচ হচ্ছে।
আমরা সাধারনত কোন ভিডিও প্লে করার পর পছন্দ না হলে এটাই করি। এবার ভেবে দেখুন প্রতিমাসে আপনি এই রকম কতবার করেছেন আর আপনার কি পরিমান টাকা অযথাই নষ্ট হয়েছে!
এবার দেখা যাক আপনি কিভাবে এই অপচয় রোধ করতে পারেন। ইউটিউবে অথবা যে সাইটে ইউটিউব ভিডিও শেয়ার করা হয়েছে(ব্লগ, Google+ ইত্যাদি) সেখানে আপনি যদি ভিডিও প্লে করেন এবং পছন্দ না হয় তাহলে সাথে সাথে ভিডিওটির উপর রাইট ক্লিক করে Stop Download ক্লিক করুন। এর ফলে ভিডিও অটো লোড হওয়া বন্ধ হয়ে যাবে এবং অযথা আপনার টাকা খরচ ও হবে না।

কোন মন্তব্য নেই: