রবিবার, ৩০ অক্টোবর, ২০১১

ভলিউম আ্ইকনে ক্লিক করলে There are no active mixer devices available এরর দেখাচ্ছে

Windows XP পিসিতে এই সমস্যা সাধারনত বেশি দেখা যায়। ভলিউম আ্ইকনে ক্লিক করলে "There are no active mixer devices available. To install mixer devices, go to Control Panel, click Printer and Other Hardware, and then click Add Hardware. This program will now close" এই এররটি দেখায়। সাধারনত Windows Audio সার্ভিসটি বন্ধ হয়ে এই এররটি আসে। নিন্মোক্ত কারণে Windows Audio সার্ভিসটি বন্ধ হতে পারে।


১. আপনার পিসির সাউন্ড কার্ডে সমস্যা থাকলে।
২. সাউন্ড কার্ডের ড্রাইভারে সমস্যা হলে।
৩. সাউন্ড কার্ড ব্যবহার করে এই রকম যে কোন প্রোগ্রামের ম্যাল ফাংশনের কারণে।
৪. পিসি ভাইরাস আক্রান্ত হলে।

এর মধ্যে শেষ কারণটির অর্থাং ভাইরাস আক্রমনের কারণেই সাধারনত পিসিতে এই সমস্যা বেশি দেখা দেয়। তবে যে কারনেই হোক না কেন প্রথমে আপনার পিসিটি রিস্টার্ট দিন। ৩নং কারণে যদি হয়ে থাকে তহালে রিস্টার্ট হওয়ার পরেই সাউন্ড কার্ড ঠিকমত কাজ করবে। যদি না করে, Windows Audio সার্ভিসটি পুনরায় চালু করার জন্য Start Menu -> Run এ NET START Audiosrv লিখে এন্টার দিন।
এবার দেখুন সাউন্ড কার্ড ঠিকমত কাজ করছে কিনা। যদি কাজ করে তাহলে আপনার কাজ এখানেই শেষ আর কিছু করতে হবে না। কিন্তু কাজ না করলে সাউন্ড কার্ডের ড্রাইভার আনইনস্টল করে আবার ইনস্টল করে দেখুন। ২নং কারণে সমস্যা হয়ে থাকলে তা সমাধান হয়ে যাবে। এই সবকিছু করার পর ও না হলে আপনার পিসির সাউন্ড কার্ডটি নষ্ট কিনা তা পরীক্ষা করতে হবে।
যদি এমন হয়, NET START Audiosrv কমান্ডটি চালানোর পর ঠিক মত কাজ করে কিন্তু পিসি রিস্টার্ট হওয়ার পর আবার কাজ করে না যতক্ষন না পুনরায় কমান্ডটি চালানো হয়। তাহলে Start Menu -> Run এ services.msc লিখে এন্টার দিন। Services Snap-in চালু হবে। স্ক্রল করে নিচের দিকে গেলে Windows Audio সার্ভিসটির নাম দেখতে পাবেন। ডাবল ক্লিক করুন Windows Audio Properties চালু হবে। General ট্যাবের অধীনে Startup type: এ Automatic সিলেক্ট করে Apply -> OK দিন। এখন থেকে পিসি রিস্টার্ট করলে সমস্যাটা আর থাকবে না।

যদি এমন হয়, NET START Audiosrv কমান্ডটি চালানোর পর ঠিক হয়ে যায় কিন্তু মাঝে মাঝেই কমান্ডটি চালাতে হয়। তার মানে আপনার পিসিতে ভাইরাস রয়ে গেছে। এজন্য ভাল কোন এন্টিভাইরাস ব্যবহার করুন। তবে ভাইরাস আক্রান্ত পিসিতে ভাল এন্টিভাইরাস দেওয়ার পর ও সমাধান না হলে সেক্ষেত্রে Windows ফরম্যাট করে আবার ইনস্টল করাটাই উত্তম।

কোন মন্তব্য নেই: