রবিবার, ২৮ অক্টোবর, ২০১২

অফলাইনে জিমেইল


 অনলাইনের পাশাপাশি অফলাইনে মেইল নিয়ে কাজ করার জন্য বিশেষ সুবিধা রয়েছে জিমেইলে। অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইন্টারনেট ছাড়াই জিমেইলের যেকোনো তথ্য দেখা যায়। ইনবক্স দেখার পাশাপাশি যেকোন মেসেজও দেখা যাবে অফলাইনে। অ্যাপ্লিকেশনটির মাধ্যমে মেইল পড়ার উওর পাঠানো (রিপ্লাই করা) উত্তর সাজানো এবং বিভিন্ন তথ্য সংগ্রহ (আর্কাইভ) করারও সুযোগ রয়েছে। এর মাধ্যমে গুগল ক্যালেল্ডারের ইভেন্ট দেখা, গুগল ডকসের ডকুমেন্ট দেখা, স্পেডশিট পড়া এবং এগুলো সম্পাদনাও করা যাবে
সুবিধাটি ব্যবহারের জন্য অবশ্যই ক্রোম ব্রাউজার থাকতে হবে। যাদের ক্রোম নেই তারা WWW.GOOGLE.COM/CHROME থেকে ব্রাউজারটি ডাউনলোড করে নিতে পারেন। 

 এরপর http://Bit.ly/goffext থেকে গুগল ক্রোমের অফলাইন জিমেইল এক্সটেশনটি যুক্ত হয়ে যাবে। এবার অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। প্রম্পট পেইজের মাধ্যমে allow offline নির্বাচন করে Continue তে ক্লিক করুন। এবার নতুন ট্যাবে যে জিমেইল ইনবক্স দেখাবে সেটিই জিমেইল অফলাইন সংরক্ষন করবে। পরে অফলাইনের যেকোন তথ্য দেখা যাবে। আর মেইল লিখে send করে রাখলে পরে যখন ইন্টারনেটের মাধ্যমে ব্রাউজার সংযুক্ত করা হবে তখন এটি স্বয়ংক্রিয়ভাবে মেইল send করে রাখবে.

কোন মন্তব্য নেই: